May 9, 2024, 1:40 am
Logo
বিজ্ঞপ্তি :
আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম আমাদের সকল কার্যক্রম দেখার জন্য সাইটি ভিজিট করুন

কোন স্থানের জন্য কেমন সিসি ক্যামেরা প্রয়োজন ?

সংগৃহীত 582 Time View
Update : Thursday, May 19, 2022

কোন স্থানের জন্য কেমন সিসি ক্যামেরা প্রয়োজন ?

বুলেট সিসি ক্যামেরাঃ
এই সিসি ক্যামেরা দেখতে বুলেট এর মত। এটি সাধারণত লম্বায় দীর্ঘ কোন স্থান যেমন রাস্তায় ব্যবহার করা হয়। এটিতে স্টিলের একটি আবরণ রয়েছে। যা এটিকে করেছে ওয়েদারপ্রুফ। তাই এই সিসি ক্যামেরা বাড়ির বাইরে দরজা বা জানালার দেওয়ালে কিংবা ছাদ থেকে নিচের দিকে মুখ করে লাগানো যায়।

ডোম সিসি ক্যামেরাঃ
এই সিসি ক্যামেরাটি বদ্ধ স্থানে ব্যবহার করার জন্য উপযুক্ত। বাসা, অফিস, রেস্তোরা এর ভিতরে ব্যবহার করা যাবে এটি। এর আকৃতি গোলাকার। এই ধরনের ক্যামেরা সাধারনত একটি নির্দিষ্ট পরিমাপে ঘুরতে পারে। এই সিসি ক্যামেরার সবচেয়ে বড় বৈশিষ্ট্যটি হল, এর ক্যামেরা কোন দিকে ঘুরছে তা দেখে সহজে বোঝা যাবে না।

ই মাউন্ট সিসি ক্যামেরাঃ
ই মাইন্ট সিসি ক্যামেরার আহায্যে কোন স্থানের রিয়েল টাইম ফুটেজ দেখার সময় জুম ইন বা জুম আউট করা যায়। এই ক্যামেরায় বিশেষ ধরনের লেন্স ব্যবহার করা হয়। ৩০/৪০ ফুট দুরবর্তী স্থান পর্যন্ত কাজ করতে পারে এটি।

১ ক্যামেরার ২ মেগাপিক্সেল ওয়াইফাই ক্যামেরা
১ ক্যামেরার ১ মেগাপিক্সেল ওয়াইফাই ক্যামেরা
নাইট ভিশন সিসি ক্যামেরাঃ
ইনফ্রারেড প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই ক্যামেরাতে। ইনফ্রারেড প্রযুক্তির মাধ্যমে এই সিসি ক্যামেরা অল্প আলোতেও ভাল কোয়ালিটির ভিডিও ধারনে সক্ষম। দিনের আলোতে রঙ্গিন এবং রাতে সাদাকালো ভিডিও ধারন হয় এই ক্যামেরায়। সাধারনত ফ্যাক্টরি, গোডাউন যেখানে দিন ও রাত সবময়ই সিসি ক্যামেরার প্রয়োজন এসব স্থানে এই ক্যামেরা বসানো যেতে পারে।

পিটিজি সিসি ক্যামেরাঃ
প্যান টিল্ট জুম এর সংক্ষিপ্ত রুপ হচ্ছে পিটিজি। অর্থ্যাৎ এই ক্যামেরায় একই সাথে তিনটি ফিচার কাজ করবে। যে কোন স্থানের সম্পূর্ন কভারেজ দিতে সক্ষম এই ক্যামেরা। ম্যানুয়ালি প্যান (ডানে বামে সড়ানো), টিল্ট (উপর নিচ করা), জুম (জুম ইন এবং জুম আউট করা) করা যাবে এর সাহায্যে।

ওয়্যারলেস সিসি ক্যামেরাঃ
এই ক্যামেরা সেটাপের সাহায্যে দূরবর্তী স্থানে বসে সিসি ক্যামেরার ভিডিও দেখা যাবে। প্রতিষ্ঠান ভেদে আলাদা আলাদা মডেল এর ক্যামেরার ক্ষেত্রে আলাদা আলাদা স্মার্টফোন অ্যাপও রয়েছে। এটির ডাটা ট্রান্সফার এর জন্য কোন তার এর প্রয়োজন হয় না। তবে ক্যামেরাটি সচল রাখতে পাওয়ার ক্যাবল এর সংযোগ দিতে হবে।

সিসি ক্যামেরা সেটাপের বিভিন্ন অংশঃ

সিসি ক্যামেরার একটি সম্পূর্ণ সেটাপে যে জিনিসগুলো থাকে-

সিসি ক্যামেরা
ডিজিটাল ভিডিও রেকোর্ডার (ডিভিআর,এক্সভিআর, এনবিআর)
হার্ডডিস্ক/মেমোরি কার্ড
মাউস
সিসি ক্যামেরা পাওয়ার ক্যাবল
সিসি ক্যামেরা কানেক্টর
মনিটর/টিভি/ডিসপ্লে
ইন্টারনেট কানেকশন (ওয়াইফাই/ইন্টারনেট ক্যামেরার ক্ষেত্রে)
সিসিটিভি ক্যামেরা কেনার ক্ষেত্রে বিবেচ্য বিষয়ঃ

কোথায় কি কাজে ক্যামেরা ব্যবহার হবে তার সাথে সামঞ্জস্য রেখে যেকোন ক্যামেরাই কেনা যেতে পারে। তবে কেনার সময় ক্যামেরার লেন্স ও সেন্সর এর দিকে খেয়াল রাখাটাও জরুরি, কেননা ভাল মানের লেন্স ও সেন্সর ভাল মানের ও স্পষ্ট ভিডিও ধারনে সক্ষম।

প্রয়োজনে যোগাযোগ করুন – 01796-669848 Whatsapp


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Customize By Monsur Alam